ইমাম খাইর, সিবিএন:
মিয়ানমারে নির্যাতিত হয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কন্ট্রোল রুম খোলেছে কক্সবাজার জেলা স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্যসেবা সম্পর্কিত যে কোন তথ্য ০৩৪১-৬৩৮১২ নম্বরে ডায়াল করলে পাওয়া যাবে। বুধবার (২০ সেপ্টেম্বর) বিকালে কন্ট্রোল রুম উদ্বোধন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান সিভিল সার্জন ডাঃ আব্দুস সালাম। এর আগে কন্ট্রোল রুম উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ। তিনি বলেন, রোহিঙ্গা শিবিরগুলোতে স্বাস্থ্যসেবার অবস্থা নাজুক। আমরা সাধ্য মতো চেষ্টা করে যাচ্ছি। সার্বক্ষণিক মেডিকেল টীম মাঠে কাজ করছে। রোহিঙ্গাদের পূর্ণ ব্যবস্থা না হওয়া পর্যন্ত সেবা অব্যাহত থাকবে।

তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে যক্ষèা, ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসুচি চলছে। এইচআইভি শনাক্ত হয়েছে একজন। নিরাপদ পানির অভাবে ডায়রিয়া, আমাশয় ইত্যাদি পানিবাহিত রোগের আশংকা রয়েছে। সে ব্যাপারে সকলকে সতর্ক করা হচ্ছে। এসময় তিনি নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন।

সিভিল সার্জন ডাঃ আব্দুস সালামের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তৃতা করেন স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডাঃ এ.এম মুজিবুল হক। উপস্থিত ছিলেন- ইউনিসেফ এর ন্যশনাল কনসালটেন্ট অধ্যাপক বেনজীর আহমেদ, ডাঃ হরিকৃঞ্চ বানসকোটা, আইসিডিডিআরবি এর ডাঃ ফেরদৌস কাদরী, ইউএনএইচসিআর এর ডাঃ তৈয়মুর হাসান, ইউএনএফপিএ এর ডাঃ হাসান এবং ডাঃ পরানী থারান।

সিভিল সার্জন অফিসের চিকিৎসক রঞ্জন বড়ুয়া রাজনের পরিচালনায় সভায় সহকারী সিভিল সার্জন ডাঃ মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সিরাজুল ইসলাম সবুজসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।